আসরের নামাজ টাইম? জেনে নিন

নির্দিষ্ট সময়ে নামাজ পড়ার দিকনির্দেশনা এসেছে কুরআনে। আসরের নামাজের নির্দিষ্ট সময় কখন? সে সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত জানতে পারবেন এই আর্টিকেলের মাধ্যমে। আসরের নামাজের টাইম?

নামাজের সময় নির্দিষ্ট করে আল্লাহ তাআলা বলেছেন – অতঃপর নামাজ ঠিক করে পড়ো। নিশ্চয়ই নামাজ মুসলমানদের উপর ফরজ নির্দিষ্ট সময়ের মধ্যে। (সূরা নিসাঃ আয়াত নাম্বার ১০৩)

তাই কুরআনের দিকনির্দেশনা অনুযায়ী ফজর যোহর আসর মাগরিব এশা এই পাঁচ ওয়াক্তের নামাজ নির্দিষ্ট সময়ে আদায় করতে হবে।

তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আসরের নামাজ পড়া নির্দিষ্ট সময়। কখন কত সময়ের ভেতরে আসরের নামাজ আদায় করতে হবে?

আসরের নামাজ টাইম?

আমরা জানি, জোহরের নামাজের পরেই হল আসরের নামাজের সময়। যোহরের সময় শেষ হলেই আসরের নামাজের সময় আরম্ভ হয় এবং সূর্যাস্ত পর্যন্ত বিদ্যমান থাকে। তবে সূর্যের রঙ হলুদ হওয়ার আগেই আসরের নামাজ আদায় করে নেওয়া উচিত।

আজকের আসরের নামাজের টাইম

আজকের আসরের নামাজের ওয়াক্ত আরম্ভ হবে বিকেল ৩:৪৯ মিনিটে আর আসরের নামাজের ওয়াক্ত শেষ হবে ৫:২২ মিনিটে।

আমার ইসলামের প্রধান ইবাদত। ইসলামের পাঁচটি স্তম্ভের দ্বিতীয় হল নামাজ। ঈমানের পরে মানুষের উপর প্রথম দিক নির্দেশনা নামাজ। আল্লাহ তায়ালা পাঁচ ওয়াক্ত নামাজের সময় নির্দিষ্ট করে দিয়েছে।

আসরের নামাজ টাইম

আসরের নামাজ টাইম?

ফজরের নামাজের টাইমঃ সুবহে সাদিকের ফজরের নামাজের ওয়াজ শুরু হয়।

জোহরের নামাজের টাইমঃ দুপুরের সূর্য মাথার উপর থেকে পশ্চিম আকাশে একটু হেলে পড়লেই জোহরের নামাজের সময় আরম্ভ হয়। 

আসরের নামাজের টাইমঃ যোহরের  নামাজের টাইম   শেষ হলেই আসরের নামাজের সময় আরম্ভ হয়। কোন বস্তুর ছায়া দ্বিগুণ বা সমপরিমাণ হয়ে যাওয়ার পর আসরের নামাজের সময় আরম্ভ হয়। আর সূর্য ডুবা বা অস্ত যাওয়ার আগে পর্যন্ত আসরের সময় থাকে।

মাগরিবের নামাজের টাইমঃ সূর্য ডোবার পরপর মাগরিবের নামাজের সময় আরম্ভ হয় এবং পশ্চিম আকাশের সূর্যের লালিমা শেষ হওয়া পর্যন্ত মাগরিবের নামাজের সময় থাকে। তাই সূর্য অস্তের পর দেরি না করে মাগরিবের নামাজ আদায় করে নেওয়া উত্তম।

এশার নামাজের টাইমঃ পশ্চিম আকাশে লাল আভা দূর হওয়ার পর আকাশে যে সাদা আভা তা বিলুপ্ত হওয়ার পরই এশার নামাজের সময় আরম্ভ হয়।

নামাজ ঈমানের অঙ্গ। তাই সকলের উচিত সময় মত নামাজ আদায় করা। নিশ্চয়ই আল্লাহ তাআলা তার ইবাদতকারীকে পছন্দ করেন।

আল্লাহ তায়ালা আমাদের সকলকে সঠিক সময়ে সঠিকভাবে নামাজ আদায়ের তৌফিক দান করুন। (আমিন)