আসরের নামাজ পড়ার নিয়ম? জেনে নিন

আসরের নামাজ কত রাকাত আসরের নামাজ পড়ার নিয়ম সেই সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন আপনারা এই আর্টিকেলের মাধ্যমে। আসরের নামাজ পড়ার নিয়ম?

তাহলে চলুন আর দেরি না করে আর্টিকেলটি পড়ে নিন।আসরের নামাজ পড়ার নিয়ম?

আসরের নামাজের নিয়ম জানার আগে আমাদের প্রথমে জানতে হবে আসরের নামাজ মোট কত রাকাত।

আসরের নামাজ কত রাকাত।

আসরের নামাজ মোট ৮ রাকাত

আসরের নামাজের সংখ্যা বন্টন

আপনি যদি আসরের নামাজ কত রাকাত ও কিভাবে পড়তে হয় আসরের নামাজের নিয়ম জানতে চান তাহলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন।

আসরের নামাজ আট রাকাত হলোঃ প্রথমে সুন্নত চার রাকাত, পরে ফরজ চার রাকাত।

আসরের নামাজ পড়ার নিয়ম

চার রাকাত সুন্নত নামাজের নিয়মঃ আপনি যদি আসরের চার রাকাত সুন্নত নামাজ পড়তে চান তাহলে আপনাকে প্রথমে। ভালো জামা কাপড় পড়ে পবিত্র জায়গায় নামাজের জন্য দাঁড়াতে হবে।

যখনই আপনি নামাজের জন্য দাঁড়াবেন তখন তাকবীরে তাহরীমা আল্লাহু আকবার বলে কাঁধ বরাবর দুই হাত উঠিয়ে নাভি বরাবর কিংবা বুকের উপর হাত বেঁধে নিতে হবে।

তারপর আপনাকে জায়নামাজের দোয়া পড়ে নিতে হবে।

প্রথমে আপনাকে সূরা ফাতিহা এবং সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা পড়ে নিতে হবে। যখনই আপনি সূরা ফাতিহা ও তার সাথে অন্য একটি সূরা তেলাওয়াত করে নিবেন। তারপরে আপনাকে রুকু করতে হবে। রুকুতে চলে যাওয়ার পর আপনাকে রুকুর তাসবিহ নিতে হবে।

অতঃপর আপনাকে রুকু থেকে সোজা হয়ে দাঁড়াতে হবে তারপর আপনাকে সিজদায় চলে যেতে হবে। সেজদায় চলে যাওয়ার পর আপনাকে সেজদার তাসবিহ পড়ে নিতে হবে। তারপর পূর্ণরায় সোজা হয়ে বসে আবার আপনাকে সিজদায় যেতে হবে।

যখন আপনি দুটি সেজদা দিয়ে দিবেন তখন আপনাকে পুনরায় দাঁড়াতে হবে। আবার সূরা ফাতিহার সাথে আরেকটি সূরা মিলিয়ে তেলাওয়াত করতে হবে এবং আপনাকে যথারীতি ভাবে রুকু সেজদা করতে হবে।

রুকু এবং সেজদা করার পর আপনি যখন দুইটি সেজদা করে ফেলবেন তখন আপনাকে বসে তাশাহুদ পড়তে হবে।

তাশাহুদ যখন করে নিবেন তখন আপনাকে আবার সোজা হয়ে দাঁড়াতে হবে। অতঃপর তৃতীয় রাকাতের জন্য সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা মিলিয়ে তেলাওয়াত করতে হবে। পূর্ণরায় রুকু সেজদা করে হয়ে দাঁড়াতে হবে।

একইভাবে চতুর্থ রাকাতে ও আপনাকে ফাতিহার সাথে অন্য একটি সূরা তিলাওয়াত করতে হবে। এবং পূর্ণরায় আপনাকে রুকু ও সেজদা দিতে হবে। সেজদা দেওয়ার পর যখন আপনি চতুর্থ বৈঠকে চলে যাবেন। তখন আপনাকে না দাঁড়িয়ে বসে শেষ বৈঠেক, তাশাহুদ, দুরুদে ইব্রাহিম এবং দোয়ায়ে মাসুরা পড়ে সালাম ফিরিয়ে নিতে হবে।

আসরের নামাজ পড়ার নিয়ম?

আসরের চার রাকাত ফরজ নামাজঃ আপনি যদি আসরের চার রাকাত ফরজ নামাজ পড়ে নিতে চান। তাহলে আপনাকে প্রথমে সুন্নত নামাজের মত তাকবীরে তাহরীমা পড়ে আল্লাহু আকবার বলে কাঁধ বরাবর দুই হাত উঠিয়ে নাভি বরাবর কিংবা বুকের উপরে বেঁধে নিতে হবে।

তারপর আপনাকে সুন্নত নামাজের মতো প্রথম দুই রাকাত নামাজ আদায় করে নিতে হবে। কিন্তু আপনাকে মনে রাখতে হবে। যদি আপনি ফরজ নামাজ মসজিদে জামায়াতের সাথে আদায় করে। তাহলে আপনাকে শুধু ইমাম সাহেব যে তেলাওয়াত করবে তা শুনতে হবে।

আর যদি আপনি একা একা আসরের ফরজ চার রাকাত নামাজ আদায় করে। তাহলে আপনাকে সুন্নত দুই রাকাত নামাজের মতন ফরজের প্রথম দুই রাকাত নামাজ আদায় করে নিতে হবে। তারপর আপনাকে তৃতীয় ও চতুর্থ রাকাতে শুধুমাত্র সূরা ফাতিহা তেলাওয়াত করতে হবে।

একইভাবে রুকু সেজদা করে না দাঁড়িয়ে বসে আপনাকে শেষ বৈঠকে, তাশাহুদ, দুরুদে ইব্রাহিম এবং দোয়া মাসুরা পড়ার পর সালাম ফিরিয়ে নামাজ শেষ করে নিতে হবে।

আশা করি আপনারা এ আর্টিকেল এর মাধ্যমে আসরের নামাজ সম্পর্কিত তথ্য জানতে পেরেছেন।
কিভাবে আসরের নামাজ পড়তে হয় আসরের নামাজ কত রাকাত।