তারাবির নামাজ চার রাকাত পরপর দোয়া জেনে নিন

রমজানের তারাবির নামাজ আরম্ভ হওয়ার আর মাত্র কয়েক মাস বাকি। মুসলিম উম্মাহ যথাযথ ধর্মীয় গম্ভীর্যের মধ্য দিয়ে তারাবির নামাজ পড়বে। তারাবির নামাজ চার রাকাত পরপর দোয়া?

দীর্ঘ এক বছর পর পর রমজান মাস এলে এই তারাবির নামাজ পড়তে হয়। তাই আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জন্য নিয়ে এসেছি তারাবির নামাজ চার রাকাত পড় দোয়া।

তারাবির নামাজ চার রাকাত পরপর দোয়া

প্রিয় নবী (সাঃ) বলেছেন- “যে ব্যক্তি রমজানের রাতে তারাবির নামাজ ঈমানের সঙ্গে সাওয়াবের নিয়তে পড়বে, তার জীবনের আগের সব গুনাহ মাফ হয়ে যাবে।

রমজানের আগে প্রতিটি মুসলিম নর-নারী তারাবির নামাজের নিয়ম দোয়া সম্পর্কে জানার শেখার প্রস্তুতি নেয়। তাই তারাবির নামাজের প্রস্তুতির জন্য আমরা নিয়ে এসেছি চার রাকাত পর পর তারাবির নামাজের যে দোয়াটি পড়তে হয় তা নিম্নের রূপ।

তারাবির নামাজ আদায় করতে হয় দুই রাকাত দুই রাকাত করে। দুই রাকাত নামাজ আদায় করে সালাম ফিরিয়ে নামাজ শেষ করে নেওয়া।

দুই রাকাত দুই রাকাত করে চার রাকাত নামাজ আদায় করে নেওয়ার পর একটু বিশ্রাম নেওয়া। তাসবিহ পড়া বা দোয়া-দুরুদ পড়া।

তারাবির নামাজ চার রাকাত পরপর দোয়া

তারাবির নামাজের দোয়াঃ

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

বাংলা উচ্চারণঃ সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ, সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।

চার রাকাত নামাজ আদায় করার পর এ দোয়াটি পড়তে হয়। তবে এ দোয়ার মধ্যে তারাবির নামাজ হওয়া কিংবা না হওয়ার কোন সম্পর্ক নেই।

এ দোয়া না জানলে কিংবা তারাবির নামাজের পরে না পড়লে আপনার নামাজ হবে না এমন নয়।

আল্লাহ তার ইবাদতকারীকে পছন্দ করেন। আর রমজান মাসে আমরা যত বেশি ইবাদত করব, তত বেশি সাওয়াব পাব। চার রাকাত নামাজ আদায়ের পর এ দোয়াটি পড়া ও দোয়া দুরুদ করা উত্তম।

তারাবির নামাজ চার রাকাত পরপর দোয়া

আমাদের মধ্যে অনেকেই আছেন চার রাকাত নামাজ পরপর দোয়া করে থাকেন আবার অনেকেই আছেন সম্পূর্ণ নামাজ আদায়ের পর দোয়া করে থাকেন। আপনাদের ইচ্ছা আপনারা কখন পড়বেন। সম্পূর্ণ নামাজ শেষ করেও পড়তে পারে আবার চার রাকাত পরপর ও পড়তে পারে।

আল্লাহ তায়ালা প্রতিটি মুসলিমকে তারাবির নামাজ আদায়ের তৌফিক দান করুন। রাতের তারাবির নামাজ আদায়ের মাধ্যমে বিগত সব গুনাহ থেকে মুক্তি হওয়ার তৌফিক দান করুন।

(আমিন)