তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে জেনে নিন 

ইসলামের পাঁচটি স্তম্ভ। এই পাঁচটি স্তম্ভের মধ্যে তৃতীয় হলো রোজা। আর রমজান মাসে পড়তে হয় তারাবির নামাজ। তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে?

আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জন্য তুলে ধরেছি তারাবির নামাজ না পড়লে রোজা হবে কিনা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা।

ইসলাম ধর্মমতে সব চাইতে পবিত্র মাস হলো রমজান মাস। এই মাসে মুসলিম উম্মারা ভোর থেকে সূর্যাস্তের পর পর্যন্ত সকল প্রকার পানাহার থেকে বিরত থাকে। আরবিতে বলা হয় সিয়াম আর বাংলাদেশে তা রোজা নামে পরিচিত।

তারাবির সঙ্গে রোজার কোনো সম্পর্ক নেই। তারাবির নামাজ একটি সাওয়াবের নামাজ

তারাবির নামাজ হলো সুন্নত ইবাদত আর রোজা হলো ফরজ ইবাদত তাই রোজা আমাদেরকে রাখতেই হবে।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা মনে করেন তারাবির নামাজ যেহেতু পড়তে পারলাম না তাহলে রোজা রেখে লাভ নেই।

এ বিষয়টি একদম ঠিক নয়, কারণ তারাবির নামাজ হলো সুন্নতে মুয়াক্কাদা যা পালনে কোন বাধ্যবাধকতা নেই। আপনি যদি তারাবির নামাজ নাও পড়ে থাকেন তাহলে আপনার রোজা হবে।

তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে

তবে তারাবির নামাজ একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি রোজার চেয়ে কোনো অংশে কম নয়। রাসুল (সা.) বলেছেন- “যে ব্যক্তি রমজান মাসে সিয়াম পালন করল ইমানের সঙ্গে, তার পূর্বের যত গুনাহ আছে আল্লাহ তায়ালা সব মাফ করে দেবেন।”

একই হাদিসের মধ্যে রাসুল (সা.) বলেছেন- “যে ব্যক্তি রমজান মাসে কিয়াম করবে বা সালাতুত তারাবি আদায় করবে তার পূর্ববতী যত গুনাহ আছে আল্লাহ তা’আলা সমস্ত গুনাহ মাফ করে দেবেন।”

তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে

রমজান মাসে রোজার যতটা গুরুত্ব রয়েছে ঠিক ততটাও তারাবির নামাজের গুরুত্ব রয়েছে। রোজা ও তারাবির মধ্যে ফজিলতের দিক থেকে কোনো পার্থক্য নেই।

কিন্তু রোজা ও তারাবির হলো দুটি ভিন্ন ইবাদত। তারাবির নামাজ যদি কেউ আদায় করে না থাকেন তাহলে তার রোজা হবে। এতে কোনো সন্দেহ নেই।