নফল নামাজ পড়ার নিয়ম ও নিয়ত? জেনে নিন

নামাজ আল্লাহ তা’য়ালা  ইবাদত। নামাজের মাধ্যমে আল্লাহ তা’য়ালা সন্তুষ্টি লাভ করা যায়।  আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এই আর্টিকেলের, নফল নামাজ পড়ার নিয়ম ও নিয়ত?

এই আর্টিকেলের মাধ্যম আপনাদের জানতে পারবেন  নফল নামাজ কি ভাবে পড়তে হয় নফল নামাজ কত রাকাত সেই সম্পর্কিত বিস্তারিত বিষয়।

আমাদের প্রিয় নবীজি (সাঃ) ফরজ নামাজের পাশাপাশি নানান ধরনের নফল নামাজ আদায় করতে। নফল নামাজ আদায় করলে প্রচুর পরিমাণে ফজিলত পাওয়া যায়।

নফল নামাজ পড়ার নিয়ম ও নিয়ত?

নামাজ হলো বেহেস্তের চাবি। প্রত্যেক মুসলমানদের ফরজ ইবাদত হলো নামাজ। নামাজের মাধ্যমে মন পরিশুদ্ধতা লাভ করে।

ফরজ নামাজের পরে নফল নামাজ পড়তে হয়। নফল নামাজ দুই রাকাত দুই রাকাত করে আদায় করতে হয়।

নফল নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

নফল নামাজ আপনার ইচ্ছামত যত খুশি ততো রাকাত পড়তে পারবে। তবে নফল নামাজ নিষিদ্ধ সময় ছাড়া অন্য যেকোনো সময় পড়তে পারবে।

নফল নামাজ পড়ার নিয়ম

অজু করে পবিত্র অবস্থায় পাক পবিত্র জামাকাপড় পরে পবিত্র জায়গায় জায়নামাজে দাঁড়িয়ে নামাজের শুরুতে ছানা পড়তে হবে।

প্রথমে আপনাকে সূরা ফাতিহা এবং সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা পড়ে নিতে হবে। যখনই আপনি সূরা ফাতিহা ও তার সাথে অন্য একটি সূরা তেলাওয়াত করে নিবেন। তারপরে আপনাকে রুকু করতে হবে। রুকুতে চলে যাওয়ার পর আপনাকে রুকুর তাসবিহ পড়ে নিতে হবে।

অতঃপর আপনাকে রুকু থেকে সোজা হয়ে দাঁড়াতে হবে তারপর আপনাকে সিজদায় চলে যেতে হবে। সেজদায় চলে যাওয়ার পর আপনাকে সেজদার তাসবিহ পড়ে নিতে হবে। তারপর পূর্ণরায় সোজা হয়ে বসে আবার আপনাকে সিজদায় যেতে হবে।

যখন আপনি দুটি সেজদা দিয়ে দিবেন তখন আপনাকে পুনরায় দাঁড়াতে হবে। আবার সূরা ফাতিহার সাথে আরেকটি সূরা মিলিয়ে তেলাওয়াত করতে হবে এবং আপনাকে যথারীতি ভাবে রুকু সেজদা করতে হবে।

রুকু এবং সেজদা করার পর আপনি যখন দুইটি সেজদা করে ফেলবেন তখন আপনাকে বসে তাশাহুদ, দরুদ এবং দোয়া মাসুর পাঠ করে ডানে বামে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।

যতই ইবাদত আমরা করব ততোই আমরা ফজিলত পাব। তাই আমাদের উচিৎ সঠিকভাবে ফরজ নামাজ আদায় করে বেশি বেশি নফল নামাজ আদায় পড়া।

আশা করি আপনারা এই আর্টিকেলের মাধ্যমে নফল নামাজ পড়ার নিয়ম ও নিয়ত জানতে পেরেছেন।