নামাজ কোন ভাষার শব্দ? জেনে নিন

আমরা আপনাদের জন্য আজ এই আর্টিকেলটি নিয়ে এসেছি নামাজ কোন ভাষার শব্দ কোথা থেকে এসেছে। নামাজ কোন ভাষার শব্দ?

আমরা মুসলিম তাই আমাদের সকলকে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে। আমরা সকলেই জানি আমাদের প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়।

কিন্তু এই নামাজ শব্দটি কোন ভাষা থেকে এসেছে তা আমরা অনেকেই জানিনা, তাইতো আমরা নিয়ে এসেছি আপনাদের জন্য না জানা এই প্রশ্নের উত্তর

নামাজ কোন ভাষার শব্দ?

ঈমান ও বিশ্বাসের পরে নামাজ ইসলামের গুরুত্বপূর্ণ স্তম্ভ। আপনি আমি আমরা সকলেই জানি নামাজ হচ্ছে ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে দ্বিতীয় স্তম্ভ।

আমরা নিয়ে এসেছি ওই নামাজ কোন ভাষা থেকে এসেছে। নামাজ শব্দটির উৎপত্তি কোথায়?

নামাজ কোন ভাষার শব্দ

আমরা সকলেই জানি, সালাত আরবি শব্দ। তাহলে নামাজ কি শব্দ কোথা থেকে তার উৎপত্তি মনে এই প্রশ্ন জাগতে পারে তাইতো আমরা নিয়ে এসেছি আপনাদের এই প্রশ্নের উত্তর।

নামাজ কোন ভাষার শব্দ?

নামাজ মূলত একটি ফার্সি ভাষার শব্দ। নামাজ শব্দটি এসেছে আরবি ভাষার সালাত বা সালহা শব্দ থেকে।

সালাত শব্দটি এসেছে আরবি ভাষা থেকে। আরবি শব্দ হলো সালাত। আর নামাজ শব্দটি হলো ফার্সি শব্দ।

আরো কিছু ফার্সি শব্দ হলো যেমন: খোদা, পেরেশান, রোজা, তারিখ, শহীদ।

আপনারা এখন পড়ছেন নামাজ কোন ভাষার শব্দ।

আপনারা যারা জানতেন না নামাজ শব্দটি কোন ভাষা থেকে এসেছে, আশা করি আমাদের এই আর্টিকেলটি যে যে শেষ পর্যন্ত পড়েছে। তারা নামাজ কোন ভাষার শব্দ জানতে পেরেছেন।

কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এখনো পর্যন্ত জানেন না নামাজ শব্দের অর্থ কি? আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন নামাজ শব্দের অর্থ কি?

নামাজ শব্দের অর্থ কি?

নামাজ যার অর্থ হচ্ছে ক্ষমা, প্রার্থনা ও রহমত।

পারিভাষিক ভাবে ইসলামী শরিয়তের নির্দেশিত নির্দিষ্ট প্রক্রিয়ায় নির্দিষ্ট সময়ে বিশ্বাসের সহিত বিশেষ প্রার্থনাই হল ইবাদত।

আমরা যদি আল্লাহর নিকট্য লাভ করতে চাই তাহলে আল্লাহর নিকট্য লাভের একমাত্র মাধ্যমই হলো নামাজ। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে আল্লাহতালা খুশি হন।

তাই আমরা আল্লাহ তা’আলাকে খুশি করার জন্য নামাজ পড়বো। আল্লাহ তা’আলা বলেন ”নিশ্চয়ই নামাজ পাপ ও অশ্লীল কাজ হইতে বিরত রাখে”