ফজরের নামাজ কয়টায়? জেনে নিন

নির্দিষ্ট সময়ে নামাজ আদায়ের দিকনির্দেশনা এসেছে পবিত্র আল-কুরআনে। ফজরের নামাজ দিয়ে দিনের শুরু হয়। ফজরের নামাজ কয়টায়?

আমরা মুসলিম, আমাদের ধর্ম হলো ইসলাম। আল্লাহ্‌ রাব্বুল আলামীন আমাদের সৃষ্টি করেছেন। আমাদের জীবন যাপনের জন্য সৃষ্টি করেছেন বিশাল এই পৃথিবী।

তাই একজন মুমিন হিসাবে আমাদের উচিৎ আল্লাহ তাআলার নৈকট্য কামনা করা। আল্লাহ তা’লার ইবাদত করা সময় মত নামাজ আদায় করা।

সময় মত নামাজ পড়ার নিয়ম নিয়ে মহান আল্লাহ তা’আলা আল কোরআনে দিকনির্দেশনা দিয়েছেন অতঃপর “তোমরা নামাজ ঠিক করে পড়ো” নিশ্চয়ই নামাজ মুসলমানদের উপর ফরজ নির্দিষ্ট সময়ের মধ্যে। (সূরা নিসাঃ আয়াত ১০৩)

ফজরের নামাজ কয়টায়

আল্লাহ তা’য়ালা যখন তার বান্দার ওপর কোন কিছু ফরজ হিসাবে অবধারিত করেন। তখন তার একটি নির্ধারিত সময়সীমা করে দেন।

ফজরের নামাজ কয়টায়

পাঁচ ওয়াক্ত নামাজ প্রত্যেক মুসলমানের উপর ফরজ। আর আল্লাহতালা এই পাঁচ ওয়াক্ত নামাজের নির্দিষ্ট সময় দিয়েছেন আদায়ের জন্য।

ফজরের নামাজেরও নির্দিষ্ট সময় রয়েছে। তাই কুরআনের দিকনির্দেশনা অনুযায়ী ফজর, যোহর, আসর, মাগরিব ও এশা এই পাঁচ ওয়াক্ত নামাজের নির্দিষ্ট সময় রয়েছে।

ফজরের নামাজের ওয়াক্ত

ফজরের ওয়াক্ত শুরু হয় যখন সাদিক উদিত হয় আর ফজরের ওয়াক্ত শেষ হয় যখন সূর্য উদিত হয়।

আমাদের মধ্যে অনেকেই আছেন কখন সুবহে সাদিক হয় তা না জানা সুবহে সাদিকের সময় হলো: রাতের শেষে আকাশের পূর্ব দিগন্তে লম্বা আকৃতির যে আলোর রেখা দেখা যায় তাকে সুবহে সাদিক বলে।

সুবহে সাদিক থেকে ফজরের ওয়াক্ত আরম্ভ হয়। রোজাদার বান্দার জন্য হানাহারের নিষিদ্ধ টাইম হলো এটা।

ফজরের নামাজ কয়টায়

যে সময়ে ভোরের আভা পূর্ব আকাশে উত্তর-দক্ষিণে বিস্তীর্ণ অবস্থায় দেখা যায় তখন আরম্ভ হওয়ার ফজরের ওয়াক্ত আর যখন সূর্য উদয় হয় তখন শেষ হয়। শেষ সময় হলো সূর্যোদয় হওয়ার আগ পর্যন্ত।

নামাজ আল্লাহ তালার ফরজ ইবাদত। মুসলমানদের উচিৎ সঠিক সময়ে নামাজের সঠিক সময় জেনে নামাজ আদায় করা। নির্ধারিত সময়ে নামাজ পড়ে পবিত্র আল কুরআনের দিক নির্দেশনা বাস্তবায়িত করা।