ফজরের নামাজ কয় রাকাত- ফজরের নামাজ পড়ার নিয়ম

ফজরের নামাজ পড়ার নিয়ম কিংবা ফজরের নামাজ কয় রাকাত সেই রিলেটেড যাবতীয় তথ্য আপনি যদি জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

ফজরের নামাজ কয় রাকাত

ফজরের নামাজ হলো মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ একটি সালাত। এবং অবশ্যপালনীয় সালাতের মধ্যে থেকে একটি ওয়াক্ত হল ফজরের ওয়াক্ত।

নামাজ আদায় করার ক্ষেত্রে আপনাকে সর্বমোট ৪ রাকাত সালাত আদায় করতে হবে। অর্থাৎ এক কথায় বলতে গেলে ফজরের নামাজ হলো চার রাকাত।

এই চার রাকআত সালাতের মধ্যে রয়েছে সুন্নত দুই রাকাত, এবং ফরজ সালাত দুই রাকাত। ফরজ এবং সুন্নত এক সমন্বয়ে দুই রাকাত এবং দুই রাকাত করে নামাজ শেষ করে নিতে হবে।

এবার তাহলে আর দেরি না করে এখনি জেনে নেয়া যাক কিভাবে আপনি ফজরের সালাত আদায় করবেন।

ফজরের দুই রাকাত সুন্নত আদায় করার নিয়ম

আপনি যদি ফজরের দুই রাকাত সুন্নত আদায় করে নিতে চান, তাহলে আপনি যে নিয়মে ফজর নামাজের ২ রাকাত সুন্নত আদায় করে নিতে পারবেন। সেটি নিচে তুলে ধরা হলো।

আপনার প্রথম কাজ হবে, পবিত্রতা অর্জন করা এবং পবিত্র কোন একটি জায়গায় সালাত আদায় করার জন্য সেই জায়গাটি নির্বাচন করে নেয়া।

যখনই আপনি জায়গা পাক এবং কাপড় পাক এর বিষয়টি নিশ্চিত হয়ে যাবেন, তখন আপনাকে এটি নিয়ত করে নিতে হবে যে আপনি দুই রাকাত সুন্নত নামাজ পড়ার জন্য দাঁড়িয়ে গেছেন।

তারপরে তাকবীরে তাহরীমা বা আল্লাহু আকবার বলে, দুইহাত কাদের বরাবর উঠিয়ে তারপরে নাভির উপরে কিংবা বুকের উপরে বেছে নিতে হবে।

এরপরে যথাক্রমে, জায়নামাজের দোয়া এবং সানা পড়ে নিতে হবে। তারপরে প্রথম রাকাতের জন্য সূরা ফাতিহা এবং তার সাথে অন্য আরেকটি সূরা মিলিয়ে নিতে হবে।

সুরা ফাতেহা এবং এর সাথে অন্য একটি সূরা যখন পড়ার কাজ সম্পন্ন হয়ে যাবে তখন যথাক্রমে রুকু করতে হবে এবং রুকুর তাসবিহ পড়তে হবে। রুকুর তাসবিহ পড়ে নেয়ার পরে সোজা হয়ে দাঁড়াতে হবে।

এবং তারপরে সেজদায় চলে যেতে হবে এবং সেজদার তাসবিহ ভালভাবে পড়ে নিতে হবে। সেজদার তাসবিহ পড়ে নেয়ার পরে সোজা হয়ে বসতে হবে এবং তার পরে পুনরায় সেজদার তাসবিহ পড়ে নিতে হবে।

দুইবার সেজদা দেয়ার পরে সোজা হয়ে দাঁড়াতে হবে এবং তার পরে যথাক্রমে সূরা ফাতিহার সাথে অন্য আরেকটি সূরা পড়ে রুকু করতে হবে এবং তারপরে সেজদাহ করতে হবে।

দুটি সেজদা দেয়ার পরে আর উঠে দাঁড়ানো লাগবেনা। এবার আপনাকে বসে পড়তে হবে। বসার পরে, তাশাহুদ, দুরুদ ইব্রাহিম এবং দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে সালাত শেষ করে নিতে হবে।

ফজরের দুই রাকাত সুন্নত নামাজ রয়েছে সেই সুন্নত নামাজ হলো দুনিয়া এবং আখিরাতের মধ্যে থাকা সবকিছুর চেয়ে উত্তম। সেই সম্পর্কে আরও ভালোভাবে জেনে নেয়ার জন্য হাদীসটি দেখে নিতে পারেন।

রাসুলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ফজরের দুই রাকাআত সুন্নাত নামাজ দুনিয়া এবং এর মধ্যকার সব কিছুর চেয়েও উত্তম। (মুসলিম)

ফজরের দুই রাকাত ফরজ নামাজ পড়ার নিয়ম

যেভাবে আপনি দুই রাকাত সুন্নত সালাত আদায় করেছেন টিক একইরকমভাবে আপনি চাইলে ফজরের দুই রাকাত ফরজ সালাত রয়েছে, সেটি আদায় করে নিতে পারবেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে ২ রাকাত বিশিষ্ট যে সমস্ত সালাত রয়েছে, সেগুলো একইরকমভাবে আপনি পড়তে পারেন।

এক্ষেত্রে শুধুমাত্র আপনার নিয়তের মধ্যে ভিন্নতা থাকবে। নিয়ত মানে হচ্ছে সংকল্প বা ইচ্ছা। অর্থাৎ আপনি যদি ফরজ নামাজ আদায় করেন তাহলে আপনার মনের মধ্যে থাকবে আপনি ফরজ নামাজ আদায় করছেন।

ঠিক একই রকমভাবে আপনি যদি সুন্নত কিংবা নফল নামাজ আদায় করেন তাহলে সুন্নত এবং নফল নামাজ আদায় করার পূর্বে এটা নিশ্চিত করবেন যে আপনি আসলেই সুন্নত এবং নফল নামাজ আদায় করার জন্য দাঁড়িয়েছেন।

আপনার নিয়তের ভিন্নতা থাকলেও নামাজের নিয়ম মূলত একই রকমের। আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই সুন্নত নামাজের মত ফরজ দুই রাকাত সালাত আদায় করে নিতে পারেন।

ফজরের নামাজ কয় রাকাত কিংবা ফজরের নামাজ কিভাবে পড়তে হয়, সেই রিলেটেড যাবতীয় তথ্য উপরে আলোচনা করা হলো।

আশাকরি, ফজরের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে অবগত হতে পেরেছেন এবং ফজরের নামাজ কয় রাকাত সে সম্পর্কেও জেনে নিতে পেরেছেন।