বসে নামাজ পড়ার নিয়ম জেনে নিন

ইসলাম হলো শান্তির ধর্ম। মানুষের সাধ্যের বাইরে ইসলাম কোন কিছুই চাপিয়ে দেয়নি। ইসলাম হলো একটি সহজাত ও জীবন ঘনিষ্ঠ ধর্ম। বসে নামাজ পড়ার নিয়ম?

নামাজ কোনভাবেই আমাদেরকে বাদ দেওয়া যাবেনা। অসুস্থ হলেও নামাজ আদায় করতে হবে। তবে যদি কেউ অসুস্থ থাকেন তার ক্ষেত্রে ইসলাম দিয়েছে কিছুটা অবকাশ।

এই আর্টিকেলের মাধ্যমে আমরা নিয়ে এসেছি আপনাদের জন্য বসে নামাজ পড়ার নিয়ম।

ইসলাম ধর্মে অসুস্থদের প্রতিও আলাদা ব্যবস্থা রয়েছে নামাজ আদায়ের। বিভিন্ন পদ্ধতিতে নামাজ আদায়ের সুযোগ রয়েছে যেমন: দাঁড়িয়ে, বসে ও শুয়ে নামাজ আদায় করা যায়।

সক্ষম থাকা সত্ত্বেও নামাজ পড়ার বিধান

যদি কোনো ব্যক্তি দাঁড়িয়ে নামাজ পড়তে সক্ষম হন।তাহলে তার জন্য দাঁড়িয়ে নামাজ পড়া ফরজ। যদি কোন ব্যক্তি দাঁড়াতে বা সেজদা আদায় করতে সক্ষম হন তা সত্ত্বেও যদি কেউ ফরজ কিংবা ওয়াজিব নামাজ বসে আদায় করেন, তাহলে নামাজের ফরজ কাজ ছেড়ে দেওয়ার কারণে তার নামাজ হবে না।

বসে নামাজ পড়ার নিয়ম

বসে নামাজ পড়ার নিয়ম

যদি কেউ দাঁড়াতে সক্ষম না হয় তবে তার ক্ষেত্রে বসে নামাজ আদায় করা জায়েজ। তিনি ইশারার মাধ্যমে রুকু সেজদা করবেন। দাঁড়িয়ে ইশারায় নামাজ আদায় করার চেয়ে বসে ইশারায় নামাজ আদায় করা উত্তম।

দুই ধরনের ব্যক্তি বসে নামাজ পড়তে পারবে।

  • হাকিকি।
  • হুকমি।

হাকিকি অর্থাৎ এমন অক্ষম ব্যক্তি, যে দাঁড়াতে পারে না।

হুলমি এমন ব্যক্তি, সে এমন অক্ষম নয় যে দাঁড়াতে পারে না, বরং দাঁড়ালে পড়ে যাওয়ার আশঙ্কা থাকে কিংবা যে ব্যক্তি খুবই দুর্বল থাকে, যা শরীয়তের ভিত্তিতে অক্ষম বলে বিবেচিত।

যদি কোন ব্যক্তিকে ডাক্তারের পরামর্শ দেন যে সে দাঁড়িয়ে নামাজ পড়লে রোগ বৃদ্ধি পাবে অথবা অসুস্থতা ফিরে আসবে কিংবা দাঁড়ানোর কারণে তাকে অসহনীয় ব্যাথা অনুভব হয় এমন অবস্থায় বসে নামাজ আদায় করা যায় জায়েজ।

চেয়ারের নামাজ আদায়ের গুরুত্বপূর্ণ দুইটি বিধান

চেয়ারে বসে ইশারার মাধ্যমে নামাজ আদায় করার অনুমতি রয়েছে, সে ক্ষেত্রে সেজদার সময় ইশারার ওপরই ক্ষান্ত হওয়া উচিৎ।

  1. যে ব্যক্তি দাঁড়াতে সক্ষম নয়, কিন্তু যেকোনোভাবে মাটিতে বসে রুকু-সিজদা করে নামাজ আদায় করতে পারে, তাকে মাটিতে বসেই রুকু-সিজদা করে নামাজ আদায় করতে হবে। চেয়ার ইত্যাদিতে বসে ইশারায় রুকু-সিজদা করে নামাজ আদায় করা জায়েজ হবে না।
  2. আর কেউ যদি দাঁড়াতে পারে, কিন্তু কোমর বা হাঁটুতে প্রচণ্ড ব্যথা হওয়ায় সিজদা করার শক্তি না রাখে অথবা সে মাটিতে বসতে পারে, কিন্তু রুকু-সিজদার শক্তি রাখে না। ওরকম ব্যক্তি মাটিতে বসে নামাজ আদায় করবে।

যদি কেউ সক্ষম হয় বসে রুকু সেজদা করতে ওরকম ব্যক্তির জন্য চেয়ার ব্যবহার করা উচিত নয়। তবে যদি কোন ভাবে মাটিতে বসে নামাজ পড়ার দু’সাধ্য হয়ে পড়ে, তখন চেয়ারে বসে নামাজ করতে পারেন।

এ অবস্থায় যদি কোন ব্যক্তি চেয়ার ব্যবহার করে তাহলে তাকে খুবই সাদামাটা চেয়ার ব্যবহার করতে হবে। অসুস্থ ব্যক্তি অসুস্থতা ভেবে চেয়ারে বসে নামাজ আদায়ের করতে পারবেন।