মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম জেনে নিন

নামাজ সৃষ্টিকর্তার দেওয়া বান্দার জন্য সেরা একটি ইবাদত। যে ইবাদতের উপহার হল স্বয়ং জান্নাত। আমরা সকলেই জানি নামাজ বেহেস্তের চাবি। মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম?

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ প্রত্যেক মুসলমানকে পড়তে হয়। কিন্তু আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ সহ আরো ও নানা ধরনের নফল ইবাদত করতেন নফল নামাজ আদায় করতেন।

আজ আমরা আর্টিকেলের মাধ্যমে আপনাদের জন্য নিয়ে এসেছি মহিলাদের তাহাজ্জুদের নামাজ পড়ার নিয়ম?

আশা করি এই আর্টিকেলটি যদি আপনারা শেষ পর্যন্ত পড়েন তাহলে জানতে পারবেন তাহাজ্জুদের নামাজ সম্পর্কে সঠিক বর্ণনা।

মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম?

নফল নামাজের মধ্যে সর্বোত্তম নামাজ হলো তাহাজ্জুদের নামাজ। এই তাহাজ্জুদের নামাজ নারী পুরুষ উভয়েই আদায় করতে পারবেন।

আল্লাহ রাব্বুল আলামিন নারী-পুরুষ সকলকেই তাহাজ্জুদের নামাজ পড়ার জন্য নির্দেশ দিয়েছেন। তাহাজ্জুদের নামাজের নারী কিংবা পুরুষের জন্য আলাদা কোন নিয়ম নেই।

আমাদের মধ্যে এখনো অনেক মহিলারা আছেন যারা তাহাজ্জুদের নামাজ সম্পর্কে জানেন না। তাহাজ্জুদের নামাজ কিভাবে পড়তে হয় তাহাজ্জুদের নামাজ কত রাকাত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা নিয়ে এসেছি আমরা এই আর্টিকেলের মাধ্যমে।

মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম?

তাহাজ্জুদের নামাজের অন্য কোন নিয়ম নেই। নফল নামাজ যেভাবে দুই রাকাত দুই রাকাত করে পড়তে হয়। তেমনি ভাবে তাহাজ্জুদের নামাজ ও দুই রাকাত দুই রাকাত করে আপনি যত রাকাত পরতে পারবেন।

মহিলাদের তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

তাহাজ্জুতের নামাজ পড়ার নিয়মঃ তাকবীরে তাহরীমা পড়তে হবে। সানা পাঠ করার পর ফাতিহার সাথে একটি সূরা মিলিয়ে তেলাওয়াত করতে হবে। তারপর আপনাকে রুকু করে সোজা হয়ে দাঁড়াতে হবে অতঃপর আপনাকে সেজদায় যেতে হবে।

আপনি যদি সক্ষমভাবে দুইটি সিজদা পরিপূর্ণ করে ফেলেন তাহলে আপনাকে পূর্ণরায় সোজা হয়ে দাঁড়াতে হবে। তারপর আপনাকে আবার সূরা ফাতিহার সাথে অন্য তেলাওয়াত করতে হবে।

একইভাবে রুকু সেজদা করে না দাঁড়িয়ে বসে আপনাকে শেষ বৈঠকে, তাশাহুদ, দুরুদে ইব্রাহিম এবং দোয়া মাসুরা পড়ার পর সালাম ফিরিয়ে নামাজ শেষ করে নিতে হবে।

এই হলো তাহাজ্জুদের নামাজ পড়ার নিয়ম।

এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে, যে আমরা কত রাকাত করে তাহাজ্জুদের নামাজ আদায় করব? আপনাদের এই প্রশ্নের উত্তরও আমরা নিয়ে এসেছি এই আর্টিকেলের মাধ্যমে।

তাহাজ্জুদের নামাজের জন্য নির্দিষ্ট কোন রাকাত নেই। আপনার ইচ্ছা আপনি কত রাকাত পড়বেন। তবে আমরা বলবো তাহাজ্জুদের নামাজ দুই রাকাত, চার রাকাত, আট রাকাত কিংবা ১২ রাকাত পর্যন্তও পড়া যায়।

আপনারা প্রত্যেকেই আপনাদের নিজের ইচ্ছা মত যত এ নামাজ পর‍তে পারেন যত রাকাত আপনার মন চায়, তত রাকাত করতে পারেন। কিন্তু আপনি যত বেশি পড়বেন ততই সাওয়াব।

আল্লাহ তাআলা রাসুল (সাঃ) কে বিশেষ করে রাতে তাহাজ্জুদের নামাজ পড়ার নির্দেশ দিয়ে ছিলেন।

পরিশেষে একটি কথাই বলবো, এই ছিল আমাদের আজকের আর্টিকেল আশা করি এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন।