যোহরের নামাজ কয় রাকাত- জোহরের নামাজ পড়ার নিয়ম

যোহরের নামাজ কয় রাকাত এবং জোহরের নামাজ পড়ার নিয়ম রিলেটেড যাবতীয় তথ্য আপনি যদি জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেল থেকে সেই সম্পর্কে জেনে নিতে পারেন।

আজকের এই আর্টিকেলের বিস্তারিতভাবে আলোচনা করা হবে যোহরের নামাজ কয় রাকাত এবং যোহরের নামায পড়ার যাবতীয় যে সমস্ত নিয়মাদি রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত।

তাহলে আর দেরি না করে এখুনি আর্টিকেলটি শুরু করা যাক।

যোহরের নামাজ কয় রাকাত

সর্বপ্রথম যে প্রশ্নটি দিকে নজর করতে হবে সেটি হল জোহরের নামাজ আসলে কয় রাকাত? আপনি যদি জোহরের নামাজ আদায় করেন তাহলে আপনাকে ১২ রাকাত সালাত আদায় করতে হবে।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে জোহরের নামাজ হলো ১২ রাকাত

এই ১২ রাকাত নামাজের মধ্যে রয়েছে ফরজ নামাজ এবং সুন্নত নামাজ এবং একইসাথে রয়েছে নফল নামাজ। মোট কথা হচ্ছে এই কয়েক রকমের ক্যাটাগরির মধ্যে আপনাকে জোহরের নামাজ আদায় করতে হবে।

এর মধ্যে রয়েছে চার রাকাত ফরজ নামাজ, ৬ রাকাত সুন্নত নামাজ। এবং ২ রাকাত নফল নামাজ। তাহলেই সর্বমোট হয়ে যাবে ১২ রাকাত সালাত।

তাহলে আর দেরি না করে এখনি জেনে নেয়া যাক কিভাবে আপনি চাইলে জোহরের নামাজ যথাযথভাবে আল্লাহর সন্তুষ্টির জন্য আদায় করবেন।

চার রাকাত ফরজ সালাত পড়ার নিয়ম

আপনি যদি চার রাকাত ফরজ সালাত পড়তে চান, তাহলে আপনাকে ভাল কাপড়-চোপড় পড়ে এবং শরীর পাক করতে হবে এবং তারপরে প্রথমত একটি পবিত্র স্থানে দাঁড়াতে হবে।

যখনই আপনি সালাতের জন্য দাঁড়িয়ে যাবেন তখন তাকবীরে তাহরীমা আল্লাহু আকবার বলে দুই হাত কাঁধ বরাবর উঠিয়ে নাভি বরাবর কিংবা বুকের উপরে হাত বেঁধে নিতে হবে।

এবং তারপরে জায়নামাজের দোয়া পড়ে নিতে হবে। যদি আপনি ফরজ নামাজ মসজিদে আদায় করেন এবং জামায়াতের সহায়তা আদায় করেন, তাহলে আপনাকে শুধুমাত্র ইমাম সাহেব যে তেলাওয়াত করেন সেটি শুনতে হবে।

কিন্তু আপনি যদি একা একা সালাত আদায় করেন তাহলে প্রথমত সূরা ফাতিহা এবং তারপরে সূরা ফাতিহার সাথে আরেকটি সূরা মিলিয়ে তেলাওয়াত করতে হবে।

যখনই আপনি সূরা ফাতিহা এবং তার সাথে আরেকটি সূরা মিলিয়ে তেলাওয়াত করে নিবেন, তার পরে আপনাকে রুকু করতে হবে। রুকুতে চলে যাওয়ার পরে রুকুর তাসবীহ পড়ে নিতে হবে।

রুকুর তাসবি পড়ে নেয়ার পরে সোজা হয়ে দাঁড়াতে হবে। এবং তারপরে সেজদায় চলে যেতে হবে। সিজদায় চলে যাওয়ার পরে সেজদার তাসবিহ পড়তে হবে।

তারপরে পুনরায় সোজা হয়ে বসে তার পরে পুনরায় সেজদা দিতে হবে। যখনই আপনি দুইটি সেজদা সফলভাবে দিয়ে দিবেন তখন পুনরায় দাঁড়াতে হবে। এবং তারপরে আবার সূরা ফাতিহা এবং তার সাথে আরেকটি সূরা মিলিয়ে যথারীতি ভাবে রুকু এবং সেজদা করতে হবে।

রুকু এবং সেজদা করার পরে যখন আপনি দুইটি সেজদা করে ফেলবেন তখন না দাঁড়িয়ে, বসে পড়তে হবে এবং তারপরে তাশাহুদ পড়তে হবে।

তাশাহুদ যখন পড়ে নিবেন তখন আবার সোজা হয়ে দাঁড়িয়ে যেতে হবে, এবং তার পরে তৃতীয় রাকাতে শুধুমাত্র সূরা ফাতিহা পড়তে হবে। একইভাবে রুকু সিজদা করার পর চতুর্থ রাকাতেও শুধুমাত্র সূরা ফাতিহা পড়তে হবে।

সুরা ফাতেহা পড়ার পর যখন আপনি চতুর্থ বৈঠকে চলে যাবেন, তখন না দাঁড়িয়ে আবার বসে পড়তে হবে। এবং তার পরের শেষ বৈঠকে, তাশাহুদ, দুরুদে ইব্রাহিম এবং দোয়া মাসুরা পড়ার পরে সালাম ফিরিয়ে সালাত শেষ করে নিতে হবে।

আর এভাবেই আপনি চাইলে চার রাকাত ফরজ নামাজ আদায় করতে পারবেন।

মোট কথা হল, চার রাকাত বিশিষ্ট যে সমস্ত নামাজ রয়েছে সমস্ত নামাজ একই রকমের পড়তে হয়।

তবে আপনি যদি সুন্নত নামাজ আদায় করেন তাহলে, তৃতীয় রাকাতে সুরা ফাতেহার সাথে আরেকটি সূরা মিলিয়ে পড়তে হবে। যেখানে ফরজ নামাজের সময় শুধুমাত্র সূরা ফাতিহা পড়লে কাজ হয়ে যায়।

আর এভাবেই আপনি চাইলে চার রাকাত বিশিষ্ট ফরজ সালাত আদায় করতে পারবেন এবং সুন্নত সালাত আদায় করতে পারবেন।

এক্ষেত্রে আপনি যদি নফল সালাত আদায় করেন তাহলে ঠিক একই রকমভাবে নফল সালাত আদায় করবেন। দুই রাকাত বিশিষ্ট নফল সালাত আদায় করার জন্য, ফরজ নামাজের আদলে নামাজ পড়ে নিতে হবে৷

চার রাকাত বিশিষ্ট সুন্নত পড়ার নিয়ম

এছাড়াও আপনি যদি চার রাকাত বিশিষ্ট সুন্নত নামাজ পড়ে নিতে চান, তাহলে ফরজ নামাজের আদলে সুন্নত নামাজ পড়ে নিতে পারেন।

তবে সুন্নত নামাজ পড়ার জন্য আপনাকে অবশ্যই, তৃতীয় এবং চতুর্থ রাকাতে সুরা ফাতেহার সাথে অন্য আরেকটি সূরা মিলিয়ে পড়তে হবে।

আপনি যদি পরো নামাজ পড়েন তাহলে তৃতীয় এবং চতুর্থ রাকাতে সুরা ফাতেহার সাথে অন্য কোন সূরা মিলিয়ে না পড়লে কোন সমস্যা হয় না। কিন্তু সুন্নত নামাজের ক্ষেত্রে আপনাকে অন্য আরেকটি সূরা মিলিয়ে পড়তে হবে।

নফল সালাত পড়ার নিয়ম

ঠিক এরকমভাবে আপনি যদি নফল সালাত পড়তে চান তাহলে, আগের নিয়মে নফল সালাত পড়ে নিতে পারেন। নফল সালাত পড়ার জন্য ফরজ নামাজ যেভাবে পড়েছেন ঠিক একই রকমভাবে দুই রাকাত নফল সালাত শেষ করে নিতে পারেন।

জোহরের নামাজ পড়ার নিয়ম কিংবা যোহরের নামাজ কয় রাকাত সেই রিলেটেড যে সমস্ত তথ্য রয়েছে, সেগুলো সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে।

আশাকরি, জোহরের নামাজ রিলেটেড বিস্তারিত তথ্য সংগ্রহ করে নিতে পেরেছেন।