সালাতুল তাসবিহ নামাজ? জেনে নিন

আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা নিয়ে এসেছি সালাতুল তসবি নামাজ কত রাকাত কিভাবে পড়তে হয় সে সম্পর্কিত যাবতীয় বিষয় নিয়ে। সালাতুল তসবিহ নামাজ?

সালাতুল তাসবিহ নামাজ হলো অনেক ফজিলতপূর্ণ একটি নামাজ। সালাতুল তাসবিহ নামাজ, নিয়ম, সালাতুল তাসবিহ যেভাবে পড়তে হয়, নিম্নে বিস্তারিত আলোচনা আপনাদের জন্য।

সালাতুল তাসবিহ নামাজের পরিচয় নিম্নে দেওয়া হল

যে নামাজ বারবার তাসবিহ পড়ার মাধ্যমে পাঠ করা হয়। তাকেই সালাতুল তাসবির নামাজ বলা হয়।

তাসবিহটি উচ্চারণ হচ্ছে: সুবা-হা-নাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি , ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।

সালাতুল তাসবিহ নামাজ?

সালাতুল তাসবিহ নামাজ?

নফল নামাজগুলোর মধ্যে অন্যতম হলো সালাতুল তাহবিহ নামাজ। সালাতুল তাসবিহ নামাজের মধ্যে অন্যতম হলো এক আমাদের মাধ্যমে বিগত জীবনের সকল গুনাহ হওয়া বিপুল সওয়াব পাওয়া যায়।

সালাতুল তাসবির নামাজের ব্যাপারে একটি বর্ণনা রয়েছে যা হলো: এ নামাজে প্রত্যেক রাকাতে ৭৫ বা তাসবিহ আদায়ের মাধ্যমে মোট চার রাকাত নামাজে ৩০০ বার তাসবিহ পড়তে হয়।

সালাতুল তাসবিহ নামাজ?

এ নামাজ পড়ার নিয়ম: আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) আব্বাস ইবনে আব্দিল মুত্তালিব (রা.)-কে বলেছেন, হে চাচা! আমি কি আপনাকে দেব না? আমি কি আপনাকে প্রদান করব না? আপনি চার রাকাত নামাজ পড়বেন। প্রতি রাকাতে সুরা ফাতিহা ও অন্য একটি সূরা পড়বেন। প্রথম রাকাতে যখন কিরাত তেলাওয়াত শেষ করবেন তখন দাঁড়ানো অবস্থায় ১৫ বার বলবেন। উপরে যে তার যে তাসবিহটি দেওয়া হয়েছে।

তারপর আপনি রুকুতে যাবেন এবং রুকু অবস্থায় দোয়াটি ১০ বার পড়বেন। এরপর রুকু থেকে মাথা উঠাবেন এবং ১০ বার পড়বেন। তারপর সিজদায় যাবেন। সিজদারত অবস্থায় ১০ বার পড়বেন। তারপর সিজদা থেকে মাথা উঠাবেন অতঃপর ১০ বার পড়বেন। তারপর আবার সিজদায় যাবেন এবং সিজদারত অবস্থায় ১০ বার পড়বেন। তারপর সিজদা থেকে মাথা উঠাবেন এবং ১০ বার পড়বেন। এ হলো প্রতি রাকাতে ৭৫ বার। আপনি চার রাকাতে এই অনুরূপ ভাবে করবে।

যখন আপনি দ্বিতীয় রাকাতে তাশাহুদ পড়ার জন্য বসবেন তখন আগে ওই তাসবিহটি ১০ বার পড়বেন, তারপর তাশাহুদ পড়বেন। তাশাহুদের পর তাসবিহ পড়বেন না। তারপর তৃতীয় রাকাতের জন্য উঠে দাঁড়াবেন। অতঃপর তৃতীয় রাকাত ও চতুর্থ রাকাতেও উক্ত নিয়মে ওই তাসবিহ পাঠ করবেন।

সালাতুল তাসবিহ নামাজটি যদি আপনি প্রতিদিন এক একবার পড়েন তাহলেও পারবেন। আর যদি না পারেন তবে প্রতি জুমার দিন একবার আদায় করে নিবে। আর যদি প্রতি জুমাবারেও না পারে, তবে প্রতি মাসে একবার। আর যদি প্রতিমাসেও না পারেন তাহলে প্রতি বছরে একবার পড়ে নিবে। আর যদি প্রতি বছরেও না পারেন তাহলে জীবনে একবার।

আপনার তাসবির সংখ্যা স্মরণ রাখার জন্য আঙুলের কর গণনা করা যাবে না, তবে আঙুল চেপে স্মরণ রাখা যেতে পারে।

নামাজ পড়ার দুইটি নিয়ম রয়েছে তবে উক্ত নিয়মটি সহজ ও উত্তম। আল্লাহ তায়ালা এ নামাজ আদায়ের তৌফিক যেন প্রতিটি মুসলিম নর-নারীর দেন।