বিতরের নামাজ পড়ার নিয়ম জেনে নিন

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা সঠিক ভাবে বিতরের নামাজ পড়ার নিয়ম জানেন না। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জন্য নিয়ে এসেছি বিতরের নামাজ পড়ার নিয়ম?

আমরা জানি পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে শুধুমাত্র এশার নামাজে বিতরের নামাজ পড়তে হয়।

এশারের নামাজের মোট রাকাত সংখ্যা হলো: ১৭ রাকাত।

এশার নামাজের রাকাত সংখ্যা বন্টন

প্রথমে সুন্নত রাকাত, ফরজ চার রাকাত, সুন্নতে মুয়াক্কাদা দুই রাকাত, নফল দুই রাকাত, বিতর তিন রাকাত, হালকি নফল দুই রাকাত।

এশার নামাজের মোট ১৭ রাকাত নামাজের মধ্যে আমাদের বিতর নামাজ পড়তে হয় ১২ রাকাত নামাজ আদায় করার পর।

যেমন প্রথমে আমাদের সুন্নত চার রাকাত, ফরজ চার রাকাত। তারপর সুন্নতে মুয়াক্কাদা দুই রাকাত ও নফল দুই রাকাত নামাজ আদায় করে ভিতরের তিন রাকাত নামাজ আদায় করতে হয়।

বিতরের নামাজ পড়ার নিয়ম

বিতরের নামাজ পড়ার নিয়ম

বিতর শব্দটি হলো আরবি শব্দ যার অর্থ হলো বিজোর। এ নামাজ পড়তে হয় তিন রাকাত তাই এ নামাজকে বলা হয় বিতর নামাজ

বিতর নামাজ এশারের নামাজের সঙ্গে সঙ্গে পড়াই ওয়াজিব। তবে রমজান মাসে আমরা তারাবির নামাজ আদায় করে বিতর নামাজ আদায় করে থাকি। বিতর নামাজ পড়া ও অবশ্যক।

বিতর নামাজের নিয়ম: বিতর নামাজ অন্যান্য ফরজ নামাজের মতই প্রথম দুই রাকাত নামাজ পড়তে হয়। অন্যান্য ফরজ নামাজ যেভাবে সূরা ফাতিহা পাঠ করে অন্য আরেকটি সূরা ফাতিহার সঙ্গে মিলিয়ে পড়তে হয়। তেমনি ভাবে দুই রাকাত নামাজ আদায় করে বসে প্রথম বৈঠকে তাশাহুদ পড়া।

তারপর পুর্ণরায় সোজা হয়ে দাঁড়িয়ে সূরা ফাতিহার সাথে অন্য যেকোনো একটি সূরা বা আয়াত মিলিয়ে তেলাওয়াত করা। কিরাআত শেষ করার পরে তাকবীর বলে দুহাত কান বরাবর উঠিয়ে তাকবীরে তাহরীমার মত করে হাত বাঁধা তারপর নিঃশব্দে দোয়া কুনুত পড়া।

দোয়া কুনুত পড়ার পর আগের মতো রুকু সেজদা করে বসে শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদে ইব্রাহিম, দোয়া মাসুরা পরে ডানে বামে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ শেষ করা।

বিতের নামাজ আদায় করতে হবে। কারণ বিতির নামাজ প্রত্যেক মুসলমানের উপর ওয়াজিব। আল্লাহ তায়ালা উম্মতে মুসলিমাকে প্রতিদিন আজ আদায়ের তৌফিক দান করুন।